শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ১০:১৪ পূর্বাহ্ন

খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এম আবদুল কাদির ভূইঁয়া আর নেই

সৈয়দ মারুফ নূরী
  • Update Time : সোমবার, ১ জুন, ২০২০
  • ৩৪৪ Time View

প্রতিনিধি- সৈয়দ মারুফ নুরী।

 

 

 

খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এম আবদুল কাদির ভূইঁয়া মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার রাত ১০টা ১৫ মিনিটে ঢাকার মেরুল বাড্ডায় নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।
পারিবারিক সূত্রে জানা যায়, গত তিন-চার দিন ধরে তার রক্তচাপ ওঠানামা করছিল। তিনি অসুস্থতা বোধ করলে ডেল্টা হাসপাতালে নেওয়া হয় এবং সেখানে রক্তের টেস্ট করলে প্লাটিলেট কম পাওয়া যায়। পরে ডেঙ্গু টেস্ট করালে নেগেটিভ আসে। এরই মধ্যে গতরাত সাড়ে ৯টার দিকে তার রক্তচাপ অস্বাভাবিকভাবে কমে গেলে অবস্থার অবনতি হয় এবং রাত ১০টা ১৫ মিনিটে মারা যান।

 

রবিবার বেলা সোয়া ১০টায় মরহুমের নামাজে জানাজা শেষে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার পাঁচরুখী গ্রামে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। তিনি স্ত্রী ও চার পুত্রসহ অসংখ্য আত্মীয়-স্বজন, সহকর্মী শিক্ষক, শিক্ষার্থী ও গুণগ্রাহী রেখে গেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়,  প্রফেসর ড. এম আবদুল কাদির ভূঁইয়া ২০০১ সালের ১৯ নভেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়ের পঞ্চম উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং ২০০৫ সালের ২০ মার্চ পর্যন্ত এ দায়িত্ব পালন করেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ে দায়িত্ব পালনকালে ২০০৩ সালের ৯ মার্চ এ বিশ্ববিদ্যালয়ের প্রথম সিনেট অধিবেশন অনুষ্ঠিত হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস প্রণয়নের উদ্যোগসহ কয়েকটি বিদেশি বিশ্ববিদ্যালয়ের সাথে এমওইউ স্বাক্ষর, নতুন ডিসিপ্লিন খোলা ও বিভিন্ন প্রশাসনিক ও একাডেমিক উদ্যোগ গ্রহণ করেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব গ্রহণের আগে তিনি সুদীর্ঘ ৩৪ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় নিবেদিত ছিলেন।

কৃতি গবেষক প্রফেসর ড. এম আবদুল কাদির ভূঁইয়া ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সামাজিক বিজ্ঞানে স্মাতকোত্তর এবং ১৯৭৯ সালে ভারতের দিল্লী বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইকোনোমিক্স থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

তিনি ১৯৬৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন এবং ১৯৭৩ সালে সহকারী অধ্যাপক, ১৯৮১ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৮৭ সালে অধ্যাপক পদে উন্নীত হন। সর্বশেষ তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ২০১১ সালে অবসরে যান।

দীর্ঘ অধ্যাপনা জীবনে সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ছাড়াও বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিলের সদস্য, প্রভোস্টসহ বিভিন্ন শিক্ষা ও প্রশাসনিক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতির দায়িত্ব পালন করেন। প্রফেসর ড. এম আবদুল কাদির ভূঁইয়া ১৯৪৫ সালের ২০ অক্টোবর নারায়ণগঞ্জ জেলার পাঁচরুখী গ্রামে জন্মগ্রহণ করেন।

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category